• আসসালামু আলাইকুম | পবিত্র রমজান মোবারক | নামাজ ও হাদীস সঠিক ভাবে জানার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

তাশাহহুদ বা আত্তাহিয়্যাতু

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য
বাটনে ক্লিক করুন ।
.

তাশাহহুদ (আরবি: تَشَهُّد‎‎), আত্তাহিয়্যাতু নামেও পরিচিত, অর্থ হচ্ছে ইমানের সত্যায়ন। মুসলিমগণ সালাতের মধ্যে বসা অবস্থায় তাশাহহুদ পড়ে থাকেন। তাশাহহুদের দুটি অংশ। প্রথম অংশে আল্লাহর উদ্দেশে তাসবিহ এবং দ্বিতীয় অংশে রাসূলের উদ্দেশ্যে দরুদ পড়া হয়ে থাকে।

সুন্নিমতে

হানাফি ও হানবলি মাযহাব

হানাফি ও হানবলি মাযহাবের সুন্নি মুসলমানেরা আব্দুল্লাহ ইবনে মাসুদ থেকে বর্ণিত তাশাহহুদ পাঠ করে থাকেন।

আল্লহুম্মা ছাল্লি আ’লা মুহাম্মাদিওঁ ওয়া আ’লা আ-লি মুহাম্মাদিন কাতাশাহুদ । আত্তাহিয়্যাতু লিল্লাহি, ওয়াস সালাওয়াতু, ওয়াত- তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা, আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আস সালামু আলাইনা, ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল- লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।

التَّحِيَّاتُ لِلّٰهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، اَلسَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهُ، اَلسَّلَامُ عَلَيْنَا وَ عَلٰى عِبَادِ اللهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَنْ لَا إِلٰهَ إِلَّا اللهُ، وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَ رَسُوْلُهُ

অর্থ 

আমাদের সব সালাম শ্রদ্ধা, আমাদের সব নামাজ এবং সকল প্রকার পবিত্রতা একমাত্র আল্লাহর উদ্দেশ্যে। হে নবি, আপনার প্রতি সালাম, আপনার উপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক । আমাদের ও আল্লাহর নেক বান্দাদের ওপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কেউ নেই, আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ আল্লাহর বান্দা এবং রাসুল।

উৎস

এই সম্পর্কে একটি সহীহ হাদিসে বলা হয়েছেঃ

ইবনু মাসউদ থেকে বর্ণিতঃ ইবনু মাসুদ বলেন রাসুলুল্লাহ (তার উপরে শান্তি বর্ষিত হোক) আমার হাত তাঁর হাতের মধ্যে নিয়ে আমাকে তাশাহহুদ শিক্ষা দিয়েছেন, যেভাবে তিনি আমাদেরকে কুরআনের আয়াত শিক্ষা দিতেন এবং তিনি চলে যাওয়ার পরেও আমরা এটা পড়তে থাকি।

কুরআন পন্থী

সংখ্যালঘু কুরআনবাদীরা তাশাহহুদ পাঠকে বিদআত হিসেবে বর্জন করে থাকে।

এই পোষ্টের কোন তথ্য আপনার ভুল মনে হলে , অবশ্যই প্রমান সহকারে কমেন্ট করুন । সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


- .

নামাজ বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন !