• আসসালামু আলাইকুম | পবিত্র রমজান মোবারক | নামাজ ও হাদীস সঠিক ভাবে জানার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট ।

তাকবিরে তাহরিমার বিধান

এই পোষ্টটি সংরক্ষণ করা অথবা পরে পড়ার জন্য
বাটনে ক্লিক করুন ।
.

তাকবিরে তাহরিমা নামাজের একটি গুরুত্বপূর্ণ রুকন। আল্লাহর বড়ত্বসূচক শব্দ ‘আল্লাহু আকবার‘দিয়ে নামাজ শুরু করাকে তাকবিরে তাহরিমা বলে। এর নিয়ম হলো, নামাজের নিয়ত করে পুরুষরা উভয় হাতের বৃদ্ধা আঙুল কানের লতি বরাবর উঠাবে এবং হাতের তালু কিবলার দিকে করে হাতের আঙুলগুলো স্বাভাবিকভাবে রেখে ‘আল্লাহু আকবার‘ বলবে। আর মহিলারা হাতের আঙুলগুলো মিলিয়ে রেখে কাঁধ পর্যন্ত উঠাবে- (সুনানে নাসায়ী, হাঃ ১০২৪)।

অনেকেই তাকবিরে তাহরিমার সময় হাত উঠিয়ে ছেড়ে দিয়ে তারপর হাত বেঁধে থাকেন, এটি সুন্নাতসম্মত নয়। বরং নিয়ম হলো, হাত উঠিয়ে সরাসরি বেঁধে ফেলবে- (রদ্দুল মুহতার, ১/৫০৮)।

জামাতে নামাজের সময় মুক্তাদিরা ইমামের তাকবিরে তাহরিমা বলার পর তাকবির বলবে। যদি মুক্তাদির তাকবিরে তাহরিমা ইমামের তাকবির শেষ হওয়ার আগে শেষ হয়ে যায়, তাহলে মুক্তাদির নামাজ সহিহ হবে না- (আল মুহিতুল বুরহানি, ১/২৯৪)।

যদি কোনো ব্যক্তি জামাতে এসে ইমাম সাহেবকে রুকুতে পায়, তাহলে হাত উঠিয়ে দাঁড়ানো অবস্থায়ই তাকবিরে তাহরিমা বলবে। তারপর হাত না বেঁধে রুকুর তাকবির বলে রুকুতে যাবে। যদি তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ দাঁড়ানো অবস্থায় বলা শেষ না করে কেউ রুকুতে যায়, তাহলে নামাজ হবে না, কেননা তখন তা রুকুর তাকবির বলে গণ্য হবে- (রদ্দুল মুহতার, ১/৪৮০)। আর তাকবিরে তাহরিমা বলা ইমাম, মুক্তাদি ও একা নামাজ আদায়কারী সবার জন্যই ফরজ। তাকবিরে তাহরিমা ছাড়া নামাজের অন্য সব তাকবির বলা তাদের সবার জন্যই সুন্নাত। অনেক মুক্তাদিকে দেখা যায়, জামাতের নামাজে উঠা-বসার তাকবির না বলে চুপ থাকেন, অথচ তা একটি গুরুত্বপূর্ণ সুন্নাত- (ফতোয়ায়ে হিন্দিয়া, ১/৭২)।

রুকু-সিজদা ও উঠা-বসার তাকবিরগুলোর সুন্নাত হলো, রুকু-সিজদার জন্য ঝুঁকে পড়ার সঙ্গে সঙ্গেই তাকবির বলা শুরু করবে এবং রুকু-সিজদায় গিয়েই তাকবির শেষ করবে। এমন যেন না হয় যে, আগেই তাকবির শেষ অথবা আগে রুকু-সিজদায় গিয়ে তারপর তাকবির শুরু করা হয়- (মুন্য়াতুল মুসল্লি, পৃ. ৮৮)।

এই পোষ্টের কোন তথ্য আপনার ভুল মনে হলে , অবশ্যই প্রমান সহকারে কমেন্ট করুন । সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


- .

নামাজ বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন !